গর্জনশীল চল্লিশা

দক্ষিণ গোলার্ধের ৪০ ডিগ্রি  থেকে ৫০ ডিগ্রি অক্ষাংশ পর্যন্ত এলাকায় প্রবাহিত শক্তিশালী বায়ু প্রবাহ গর্জনশীল চল্লিশা নামে পরিচিত। আবার ৪০ ডিগ্রি থেকে ৫০ ডিগ্রি দক্ষিণ অক্ষাংশ পর্যন্ত এলাকাকেও গর্জনশীল চল্লিশা বা Roaring Forties বলে। সারা বছর ধরে পশ্চিম দিক থেকে প্রবল বায়ুপ্রবাহ এ এলাকার বৈশিষ্ট্য।

নাবিকদের মাধ্যমে এমন নামকরণ হয়েছে। পালতোলা জাহাজের যুগে ইউরোপ থেকে ভারত বা অস্ট্রেলিয়ায় পৌঁছাতে নাবিকরা এই এলাকার বায়ুপ্রবাহের সহায়তা নিতেন। এখনও শখের পালতোলা নৌকায় চড়ে পৃথিবী প্রদক্ষিণে গর্জনশীল চল্লিশার সাহায্য নেয়া হয়।

বিষুবীয় এলাকার উত্তপ্ত বায়ু ওপরে উঠে মেরু অঞ্চলের দিকে যায়। এই উত্তপ্ত বায়ু আবার ৩০অক্ষাংশে এসে নিচে নামে এবং মেরুর দিকে প্রবাহিত হতে থাকে। আবার পৃথিবীর ঘূর্ণনজনিত কারণে উত্তর গোলার্ধে দক্ষিণ-পশ্চিম দিক থেকে এবং দক্ষিণ গোলার্ধে উত্তর-পশ্চিম দিক থেকে বায়ু প্রবাহিত হয়। উত্তর গোলার্ধে স্থলভাগের পরিমাণ বেশি, ফলে এই পশ্চিমা বায়ুপ্রবাহ বিভিন্নভাবে বাধা পায়। কিন্তু দক্ষিণ গোলার্ধের স্থলভাগের পরিমাণ কম, বায়ুপ্রবাহ খুব একটা বাধা পায় না। ফলে প্রবল বেগে বায়ু প্রবাহিত হয়। ৪০ থেকে ৫০ দক্ষিণ অক্ষাংশ পর্যন্ত এলাকায় এই প্রভাব বেশি।

আরও দক্ষিণের অক্ষাংশেও একই ধরনের পরিস্থিতি তৈরি হয়, যার প্রভাব আরও বেশি, এগুলো Furious Fifties, Screaming Sixties ইত্যাদি নামে পরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *